শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Gautam Gambhir: কেকেআরকে আমি সাফল্য দিইনি, কেকেআর আমাকে সফল নেতা বানিয়েছে: গম্ভীর

Sampurna Chakraborty | ১৮ মার্চ ২০২৪ ২৩ : ৪০Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী: ২০১২ এবং ২০১৪ আইপিএল তাঁর হাত ধরেই এসেছে। কলকাতা নাইট রাইডার্সের ইতিহাসে সবচেয়ে সফল নেতা। তিনি ফ্র্যাঞ্চাইজি ছেড়ে চলে যাওয়ার পর সাফল্যের দেখা মেলেনি। তাই আবার ট্রফি জয়ের সরণিতে ফিরতে গৌতম গম্ভীরকে নাইটদের সংসারে ফেরাতে হয়েছে। যার মূলে শাহরুখ খান এবং ভেঙ্কি মাইসোর।‌ বরাবরই চাঁচাছোলা স্বভাবের। সোমবার কেকেআরের একটি অনুষ্ঠানে যোগ দিতে এসে জানান, এই দলই তাঁকে একজন সফল নেতা বানিয়েছে। গৌতম গম্ভীর বলেন, "কেকেআরকে আমি সাফল্য দিইনি, কেকেআর আমাকে একজন সফল নেতা বানিয়েছে। আবেগ, সততা, বলিদান এবং নিঃস্বার্থতা থাকলে যেকোনও সাফল্য পাওয়া যায়। নেতা হিসেবে দ্রে রাসের থেকে আমি অনেক কিছু শিখেছি। আরও একজনের নাম বলতে হবে। তিনি রায়ান টেন‌ দশকাটে‌। আমার দেখা সেরা টিমম্যান। ৫০ ওভারের বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সের পর কোনও হতাশা ছাড়াই মাঠে ড্রিঙ্কস নিয়ে যেত। দলে এরকম সদস্য থাকলে, কেকেআর ভুল পথে চালিত হতে পারে না।"

প্রথমবার কলকাতায় যোগ দেওয়ার আগে শাহরুখ খান তাঁকে যা বলেছিলেন, এবারও ঠিক তাই বলেছেন। মূলত কিং খান এবং ভেঙ্কি মাইসোরের জন্যই আবার পুরনো দলে ফেরার সিদ্ধান্ত নেন। কিন্তু ঠিক কী বলেছিলেন শাহরুখ? গম্ভীর বলেন, "আমাকে হ্যান্ডেল করা মোটেই সহজ নয়। আমার অনেক একগুঁয়েমি এবং বদমেজাজ সহ্য করতে হয়েছে কর্তৃপক্ষকে। আমি যখন প্রথম দায়িত্ব নিই, তখন শাহরুখ আমাকে বলে, এটা তোমার ফ্র্যাঞ্চাইজি।‌ হয় তুমি এটাকে তৈরি করো, নয়তো ভেঙে দাও। এবারও ঠিক একই কথা বলেছে। ভবিষ্যতে কী হবে আমি জানি না। আমি শুধু তাঁকে বলি, আমি যখন ছাড়ব, তখন দল ভাল জায়গায় থাকবে। এসআরকে আমাকে সততা শিখিয়েছে। সবার সঙ্গে ন্যায্য ব্যবহার করতে শিখিয়েছে। আমরা যেমন হারতে জানি, তেমনই জিততেও জানি।" দশ বছরে কোনও সাফল্য নেই। এবার সমর্থকদের মুখে হাসি ফোটাতে মরিয়া গম্ভীর। দু"বারের আইপিএল জয়ী অধিনায়ক জানান, হারানো গর্ব ফেরানোর জন্য জান লড়িয়ে দেবেন তাঁরা। গম্ভীর বলেন, "কেকেআরের সমর্থকরা সবচেয়ে আবেগপ্রবণ এবং অনুগত। প্রথম তিন বছরে ব্যর্থতা সত্ত্বেও দলের খারাপ সময় আমাদের একটানা সাপোর্ট করেছে। আমরা নিজেদের, সমর্থকদের গর্বের জন্য লড়াই করব। আমাদের সমর্থন করতে থাকুন। আপনাদের মুখে হাসি ফোটাতে আমরা সবকিছু করব।" 

গৌতম গম্ভীর, চন্দ্রকান্ত পণ্ডিতের মতো অভিজ্ঞ মেন্টর এবং কোচের তত্ত্বাবধানে সাফল্যের বিষয়ে আশাবাদী শ্রেয়স আইয়ার।‌ তাঁর ওপর ভরসা রাখার জন্য কেকেআর ম্যানেজমেন্টকে ধন্যবাদ জানান নাইটদের অধিনায়ক। শ্রেয়স বলেন, "আমি দু"জনের অধীনে খেলার সুযোগ পেয়ে সম্মানিত বোধ করছি। দু"জনেই অভিজ্ঞতা সম্পন্ন। জানেন কীভাবে চ্যাম্পিয়ন হতে হয়। ওদের থেকে অনেক কিছু শেখার আছে। দলও ভাল। মাত্র দু"দিন হয়েছে আমি এখানে এসেছি। তারমধ্যেই শহরের সঙ্গে একটা একাত্ববোধ গড়ে উঠেছে। আমাদের দলের প্রত্যেকেই নিজেদের দিনে ম্যাচ উইনার। আমার ওপর আস্থা রাখার জন্য ধন্যবাদ। আশা করছি আমরা ট্রফি জিততে পারব। মাঠে নামার অপেক্ষায়।"

আগের বছর তরুণদের নিয়ে বাকিদের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন। এবার গৌতম গম্ভীরের ছায়ায়, শ্রেয়সের নেতৃত্বে ভাল কিছুর স্বপ্ন দেখছেন চন্দ্রকান্ত পণ্ডিত। তবে গত বছরের পারফরম্যান্সের জন্য নীতিশ রানা সহ দলের বাকি ক্রিকেটারদের প্রশংসা করেন নাইটদের কোচ। চন্দ্রকান্ত পণ্ডিত বলেন, "এবার দলের ভারসাম্য ভাল। তবে গতবছর নীতিশ রানার নেতৃত্বে আমি গর্বিত। প্রত্যেকে অবদান রেখেছিল। তরুণরা যেমন ভাল খেলেছিল, তেমন সিনিয়ররাও। এক বা দু"রানে না হারলে অন্যরকম হতে পারত। প্রায় প্রত্যেক ম্যাচে আমরা ২০০ রান করেছিলাম।" নাইটদের কোচ স্পষ্ট জানিয়ে দিলেন, গম্ভীরের অভিজ্ঞতা দলের আত্মবিশ্বাস বাড়াবে। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

রোহিত-বিরাটের উইকেট পেয়েও নেই কোনও বাড়তি সেলিব্রেশন, রহস্য ফাঁস হাসানের ...

মিনি ডার্বি জিতলেই খেতাব প্রায় নিশ্চিত ইস্টবেঙ্গলের...

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



03 24